অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’: বাংলাদেশে প্রভাব যতটুকু

আরব সাগরে সৃষ্ট শক্তিশালী ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ আজ বৃহস্পতিবার (১৫ জুন) বিকেল ৪টা থেকে রাত ৮টার মধ্যে ভারতের গুজরাটের কুচ, সৌরাষ্ট্র বিভাগে আঘাত হানবে। বাংলাদেশে এর কি প্রভাব পড়তে পারে সে সম্পর্কে জানিয়েছেন আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম।

এই আবহাওয়াবিদ জানান, ঘূর্ণিঝড়টি বাংলাদেশ থেকে হাজার কিলোমিটার দূরে। এর কোনো প্রভাবই বাংলাদেশের ওপর পড়বে না।

এদিকে আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা ও বরিশাল বিভাগের অনেক জায়গায়, রংপুর ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

ভারতীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, আজ (বৃহস্পতিবার ১৫ জুন) বিকেল ৪টা থেকে রাত ৮টার মধ্যে ভারতের গুজরাটের কুচ, সৌরাষ্ট্র বিভাগে এটি আঘাত হানবে। এটি পাকিস্তানের করাচিতে সরাসরি আঘাত না আনলেও নিম্নাঞ্চল প্লাবিত হবার শঙ্কা রয়েছে। বুধবার রাতে করাচি থেকে ঝড়ের দূরত্ব ছিল ৩১০ কিলোমিটার উত্তরপূর্বে। গুজরাট উপকূল থেকে ২২০ কিলোমিটার দক্ষিণে।  

ভারতীয় আবহাওয়া দপ্তর (আইএমডি) সর্বশেষ তথ্যে জানিয়েছে, ক্যাটাগরি-৩ এর ‘অতিপ্রবল ঘূর্ণিঝড় বিপর্যয়’-এর প্রভাবে উপকূলে ঘণ্টায় ১৪০-১৫০ কিলোমিটারেরও বেশি বেগে বাতাস বইতে পারে। এছাড়া ঘূর্ণিঝড়ের প্রভাবে উত্তর গুজরাটের কুচ, দেবভূমি দরগা এবং জামনগরে অতিভারী বৃষ্টি হতে পারে।

জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের (এনডিআরএফ) ১৮টি টিম ১২টি এসডিআরএফ টিম, ১১৫টি স্টেট রোড অ্যান্ড বিল্ডিং ডিপার্টমেন্ট এবং ৩৯৭টি স্টেট ইলেক্ট্রিসিটি ডিপার্টমেন্ট টিম উপকূলীয় অঞ্চলে মোতায়েন করা হয়েছে। 

সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে পশ্চিম রেলওয়ের ৭৬টি ট্রেন যাত্রা বাতিল করা হয়েছে। গুজরাটে দুটি বিখ্যাত মন্দিরে কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //